সারভার রুমের পরিবেশ

র‌্যাকিং সিস্টেমঃ

র‌্যাক মাউন্ট সারভার সহজ ব্যবস্থাপনায় অনেক বেশি সারভার রাখা যায়। সহজে সারভারকে ড্রয়েরের মতো টেনে বের করে কাজ করা যায়। তাই আপনাকে অবশ্যই র‌্যাকিং করতে হবে। যে কোন সিস্টেম আপগ্রেড বা মেইনটেন্যান্স এর সময় দ্রুত কাজ করা যাবে।

Picture Source

ঠান্ডা রাখাঃ

ডাটা সেন্টার অবশ্যই বেশ ঠান্ডা পরিবেশের হতে হবে। সারভার রুমের এসি আমাদের বাসার এসির চেয়ে বাড়তি কিছু ফিচার থাকতে হবে- রিস্টার্টের পর এটি আগের অবস্থানে যাওয়া বা টাইমিং করে চালু হওয়া বন্ধ হওয়া। ধরুন দুটি এসি আছে। রুটিন করে ১২ ঘন্টাকরে চলবে।

জানালা না থাকাঃ সারভার রুমে জানালা থাকতে পারবে না। জানলা অনেকসময় খোলা থাকতে পারে এবং ঝড় বৃষ্টির কবলে পড়তে পারে।

Picture source

আদ্রতাঃ

কিছু এসিতে  আদ্রতা নিয়ন্ত্রণের ব্যবস্থা থাকে। পরিবেশ বেশি আদ্র হলে ইলেকট্রনিক ডিভাইস সহজে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। এসিতে আদ্রতা নিয়ন্ত্রণের ব্যবস্থা না থাকলে আদ্রতা নিয়ন্ত্রণের যন্ত্র।

পাওয়ার সাপ্লাই ব্যকআপঃ সাধারন বিদ্যুৎ, জেনারেটর এবং ব্যাটারী ব্যাকআপ তিনটিই থাকা দরকার। অল্প সময় বিদ্যুৎ চলে গেলে ইউপিএস ব্যাকআপ দিবে এবং বেশি সময়ের জন্য জেনারেটর চালাতে হতে পারে।

লোকাল এরিয়া নেটওয়ার্কঃ

লোকাল এরিয়ে নেটওয়ার্ক উন্নত থাকতে হবে। যতে সহজে নেটওয়ার্ক সমস্যা ধরা যায়। প্রতিটি ক্যাবলের প্রান্তে লেবেল দিয়ে কোড নম্বর দেয়া থাকবে। যার মাধ্যমে সারভার প্রান্তের ও সুইচ প্রান্তের ক্যাবল সহজে বুঝা যায়।

প্যাচ প্যানেল এবং ওয়্যার ম্যানেজার দিয়ে ক্যাবলিং করতে হবে। উন্নত ইকুইপমেন্ট ব্যবহার করতে হবে।

ওয়াইড এরিয়া নেটওয়ার্কঃ ইন্টারনেট কানেকশন অবশ্যই অনেকউন্নত ধরনের হতে হবে। একধিক ব্যাকবন থেকে লাইন নেওয়া থাকতে হবে।

ভাইব্রেশনঃ

যে ভবনে ভাইব্রেশন হতে পারে সেখানে সারভার রুম স্থাপন না করাই শ্রেয়। বড় কোন মেশিন চলে এরকম স্থানে সাধারনত ফাইব্রেশন হতে পারে।

ফায়ারঃ

সয়ংক্রিয় আগুন নিভানোর ব্যবস্থা থাকতে হবে। স্মোক ডিটেকটর এবং হিট ডিটেকটরের মাধ্যমে যতে সংয়ংক্রিয়ভাবে কার্বনডাই অক্সাইড স্প্রে করে আগুন নিভে যায় এরকম টেকনোলজী আছে।

Picture source

নিরাপত্তাঃ

ক্যামেরার মাধ্যমে বা লোকবলের মাধ্যমে নিরাপত্তার ব্যবস্থা করা উচিৎ। অনেক গুরুত্বপূর্ণ ডাটা থাকায় সারভারে অন্য কেউ যাতে ফিজিক্যাল বা রিমোটলি একসেস না করতে পারে।

আরো পড়ুনঃ

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*