পুরনো জিন্সকে আরো নতুনের মত করে তোলার কৌশল…


আজকাল জিন্স হয়ে গেছে দৈনন্দিন পোশাকের প্রধান চাহিদা বা ট্রেন্ড। জিন্স নারী পুরুষ সবারই পছন্দের একটি পোশাক। আবার জিন্সের যত্ন নেয়ার বেপারটা আমরা সবাই কম বেশি জানি। জিন্স ভারী কাপড়ের ক্যাটাগরিতে পরে তাই পরিষ্কার করতে একটু কষ্টকর হলেও পরিধান করতে অনেক আরাম ও খুবই সুলভ মূল্যে পাওয়া যায় তাই বিশ্বব্যাপী এর কদর শুধু বাড়ছেই। কিন্তু বিশেষজ্ঞরা জিন্স যথা সম্ভব না ধুওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাহলে আসুন এইবার দেখে নেই শখের জিন্সটিকে কেমন করে আরো বেশি দিন ব্যবহারের উপযুক্ত রাখা যায়।

Image result for old jeans to new jeans

১। শুকানো ও ধোয়ার সময় জিন্স উল্টিয়ে দিনঃ
জিন্স ধোয়ার পরে অনেকটা ফ্যাকাসে হয়ে যায়। এটি রোধ করার জন্য লন্ড্রিতে দেয়ার আগে বা নিজে ধোয়ার আগে জিন্সটি উল্টিয়ে নিন এবং রোদে দেয়ার সময় ও উল্টো অবস্থায় রোদে শুকাতে দিন। এর ফলে খুব দ্রুত জিন্সের রঙ নষ্ট হবেনা।

Image result for jeans on rope to dry

২। দাগ দূর করুনঃ 
আপনার প্রিয় জিন্সটিতে যদি দাগ লেগে যায় তাহলে সেই দাগ দূর করার জন্য বেকিংসোডা ও জল দিয়ে পেস্ট তৈরি করুন। এবার একটি পুরনো টুথব্রাশে এই পেস্ট লাগিয়ে দাগের জায়গায় আস্তে আস্তে ঘষুন। দেখবেন দাগ দূর হবে সহজেই।

Image result for 0ld jeans and new jeans

৩। দুর্গন্ধ দূর করুনঃ
আপনার জিন্সের দুর্গন্ধ দূর করার জন্য যদি ধোয়ার সময় না থাকে তাহলে এটিকে একটি পালাস্টিকের জিপলক ব্যাগে ভরে ডিপ ফ্রিজে রাখুন। কিছুক্ষণ পরে বের করে দেখুন এর দুর্গন্ধ দূর হয়ে একেবারে নতুনের মত হয়ে গেছে।

৪। টাইট করার জন্যঃ
অনেক সময়ই জিন্সের কোমরের দিক ঢিলা হয়ে যায়। একে ঠিক করার জন্য ওয়াশিং মেশিনে ধোঁয়ার সময় গরম জল ব্যবহার করুন এবং হিট ড্রাই করুন।

Image result for jeans on hot water

৫। রঙ অটুট রাখার জন্যঃ
দীর্ঘদিন জিন্স প্যান্টের রঙ উজ্জ্বল রাখতে চাই আমরা সবাই। আপনার নতুন জিন্সটি প্রথমবার ধোঁয়ার আগে লবণ জলে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর স্বাভাবিক নিয়মে ধুয়ে ফেলুন। এতে করে জিন্সের রঙ অটুট থাকবে।

৬। জিন্সের কোমর প্রশস্ত করার জন্যঃ
অনেক সময় জিন্সের কোমরের অংশ বেশ টাইট মনে হয়। এই অবস্থাটি থেকে মুক্তি পেতে চাইলে জিন্স ধোঁয়ার পরে একে বাতাসে শুকাতে দিন এবং কোমরের অংশটি টেনে প্রশস্ত করে ক্লিপ দিয়ে আটকে দিন।

Image result for jeans iron

৭। আয়রন করুনঃ
আপনার ব্যবহৃত জিন্সটিকে নতুনের মত করে তুলতে একে আয়রন করে নিন। এতে আপনার জিন্সটি দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং স্বচ্ছন্দ অনুভব করবেন। এতে জিন্সের আয়ু বৃদ্ধি পায়।

 

 

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*