কিভাবে বুকমার্ক টুলস ব্যাবহার করবেন?


ইন্টারনেট ব্যবহারকারী প্রত্যেকেই হয়ত বুকমার্ক টুলস ব্যাবহার করতে জানেন। যারা এখনো জানেন না এই লেখাটি শুধু তাদের জন্যই। বুকমার্ক হচ্ছে একটি ওয়েব ব্রাউজার টুলস যা আপনাকে দরকারী ওয়েবপেজ এর লিংক সংরক্ষন করে রাখতে সহায়তা করে। বুকমার্ক ব্যবহারে আপনি অনেক কাজ খুব সহজেই সমাধান করতে পারেন। ধরুন আপনি যদি কিভাবে ইনফো ওয়েব সাইটে  প্রতিদিন না আসেন তবে কিছু নতুন তথ্য থেকে বঞ্চিত হতে পারেন। এরকম যে সকল ওয়েব সাইটের নিয়মিত লেখা পড়তে চান সেসব ওয়েব সাইটের মূল পাতাটিকে/ফীড কে বুকমার্ক করে রাখতে পারেন। যখনই কোন নতুন তথ্য যুক্ত হবে তখনই ওয়েব ব্রাউজারের সেই বুকমার্কে ক্লিক করে জানা যাবে। ফীডস সিস্টেম এনাবল্ড থাকলে নটিফিকেশনস এর মত দেখায়।

আসুন তাহলে জেনে নিই কিভাবে বুকমার্ক এবং ফীড পদ্ধতি ব্যবহার করা যায়?

বুকমার্ক টুলস ব্যবহার পদ্ধতিঃ

যে কোন পেইজ ভিজিট করার সময় কীবোর্ড থেকে কন্ট্রোল(Ctrl) + ডি(D) প্রেস করলে নিচের মত একটি পপআপ বক্স আসবে। এখানে দুটি অপশন আছে। একটি বুকমার্কস মেন্যু অন্যটি বুকমার্কস টুলবার।

বুকমার্কস মেন্যুতে যদি সেইভ করা হয় তখন সেই লিঙ্ক পেতে হলে মেন্যু থেকে খুঁজে বের করতে হয়। অন্য দিকে যদি টুলবারে সংরক্ষন করা হয় তখন তা নিম্নের মত দেখায়- ব্রাউজারের উপরের দিকে-

 

বুকমার্কস টুলসবার

 

বুকমার্ক করার পর যদি তা কোন পরিবর্তন করার দরকার হয় তবে ব্রাউজারের বুকমার্ক মেন্যু থেকে কাজটি করতে হয়। ওয়েবসাইটের লেখা পড়ার সময় এসব টুলস কাজের হয়। এছাড়াও আরেকটি মজার টুলস হচ্ছে ফীডস। ফীডস হচ্ছে কোন ওয়েবসাইটের সর্বশেষ হালনাগাদ যা আপনি এখনো দেখেন নি তা নোটিফিকেশন্স এর মাধ্যমে দেখায়।

বুকমার্ক টুলস ফীড পদ্ধতিঃ

আরএসএস ফীড পদ্ধতি খুবই জনপ্রিয়। এর মাধ্যমে আপনার ব্রাউজারে নতুন সব এলার্ট নোটিফিকেশন দেখা যায়। আরএসএস ফীড এর আরো একটি সুবিধা হচ্ছে এটি আউটলুক ইমেইল ক্লায়েন্ট এ নিয়ে আসা যায়। যেমন আপনি যদি নিচের পদ্ধতি অনুসরন করেন তাহলে – ফীডস

 

আরএসএস ফীড বাটনে ক্লিক করলে নিচের মত একটি নতুন উইন্ডো চালু হবে। সেখান থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে পরবর্তী স্টেপে কাজ করতে হবে।

লাইভ বুকমার্কস

 

লাইভ বুকমার্কস নির্বাচন করে সাবস্ক্রাইব নাউ এ ক্লিক করতে হবে। তারপর নিচের মত বুকমার্কস টুলসবারে দেখা যাবে। এখানেই নতুন কোন পোষ্ট প্রকাশ হলেই একটি এলার্ট দেখা যাবে  বুকমার্ক টুলস এ। এক্ষেত্রে একটি কথা মনে রাখবেন। আপনি যা করেছেন তা হচ্ছে একজন লেখকের ফীডস এক্টিভেট করেছেন। পুরো সাইটের আপডেট এখানে আসবে না।

 

পুরো সাইটের আপডেট পেতে চাইলে কিভাবে ইনফো অথবা http://kivabe.info/feed/  ক্লিক করুন।

এছাড়াও আপনি লাইভ বুকমার্ক ছাড়াও অন্যান্য এপ্লিকেশনস এ নিতে পারেন। আউটলুক ইমেইল ক্লায়েন্ট কিংবা ইয়াহু ফীডস এ সংরক্ষন করা যায়। আউটলুক এ সংরক্ষন করলে তা আর.এস.এস ফোল্ডারে জমা হতে থাকে।  

আশা করছি এই টুলস কিছুটা হলেও কাজে আসবে। যদি আপনাদের কোন কিছু জানার থাকে তবে আমাকে ইনবক্স করতে পারেন

Save

Save

Save

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*