কিভাবে ইমেইল প্রেরকের অবস্থান জানবেন?


আমরা প্রতিদিন অনেক ইমেইল ইনবক্সে পেয়ে থাকি। এসব ইমেইল অনেক সময় হুমকি কিংবা নানা রকম অশান্তি নিয়ে আসে। তখন জানার আগ্রহ হয় কোথায় থাকেন এই ইমেইল প্রেরক? অর্থাৎ ইমেইল প্রেরকের অবস্থান জানতে মন চায় কিংবা বাধ্য হই। সাইবার পুলিশ কিংবা অন্যান্য প্রতিষ্ঠানের সহযোগীতায় এই তথ্য পাওয়া সম্ভব। এই পদ্ধতি নিখুঁত হয়। তবে আপনিও চাইলে অন্তত লোকেশন রেঞ্জ বা এলাকা পর্যন্ত পৌছাতে পারবেন। আইএসপি বা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার যদি আপনাকে সাহায্য করেন তো আপনি ঠিকই সেই ব্যক্তির নিকট পৌঁছাতে পারবেন। আসুন দেখি কিভাবে এসব কাজ করা যায়।

ইন্টারনেট দুনিয়ায় প্রতিটি কম্পিউটারের একটি পরিচয় থাকে।ম্যাকএড্রেস এবং লোকাল আইপি নাম্বার দিয়ে। আইপি ম্যাক এসব কে এড্রেসও বলা হয়। লোকাল আইপি আবার রিয়েল আইপি বা লাইভ আইপি এর সাথে কানেক্ট হয়ে তবেই ইন্টারনেট সুবিধা লাভ করতে পারে। আইএসপি নিজে থেকেও একটি আইপি এসাইন করে দেন ক্লায়েন্ট চেনার জন্য। কিন্তু অনেকেই নিজের জন্য রিয়েল আইপি ব্যবহার করে থাকেন। সব মিলিয়ে ইমেইল প্রেরকের অবস্থান জানার জন্য একটি রিয়েল আইপি লাগবেই হোক সেটা প্রেরকের অথবা প্রেরকের সার্ভিস প্রোভাইডারের(আইএসপি’র)।

কিভাবে ইমেইল প্রেরকের অবস্থান বা আইপি এড্রেস খুঁজে পাবেন?

এর জন্য ইমেইল রিসিভ করার পর সেই ইমেইলের হেডার ইনফরমেশন দেখতে হয়। মেসেজ হেডার বলা হয়। একেক ইমেইল ক্লায়েন্ট এ এই পদ্ধতি একেক রকমের। মাইক্রোসফট অফিস আউটলুক এ ইমেইল ওপেন করার পর মেসেজ ট্যাবে Actions->Other Actions->Message Header থেকে আপনি বিস্তারিত আইপি এড্রেস পাবেন।

কিন্তু জিমেইল এ এর কিছুটা ভিন্নতা আছে। আজ তাই জিমেইল থেকে কিভাবে ইমেইল প্রেরকের অবস্থান জানা যাবে তা বিস্তারিত বর্ননা করছি।

প্রথম ধাপ হচ্ছে – আপনার জিমেইলের ইনবক্স এ যে ইমেইল এসেছে তার উপর ক্লিক করে ওপেন করুন।

উপরের চিত্রে দেখানো ডান পাশে ট্যাব এ ক্লিক করে Show original এ ক্লিক করুন। একটি সাধারন তথ্য সহ নতুন উইন্ডো চালু হবে। সেখানে গিয়ে ডাউনলোড করে নিন। ইমেইল প্রেরকের অবস্থান জানতে ডাউনলোড করুন ডাউনলোড করা অরিজিনাল তথ্য সমূহ দেখতে নিচের মত দেখাবে। সেখান থেকে আপনি ইমেইল প্রেরকের অবস্থান সম্পর্কিত আইপি এড্রেস নিতে পারবেন। নিচের স্ক্রীনশট দেখুন। .txt ফাইল ওপেন করার পরের অবস্থা-

ইমেইল প্রেরকের অবস্থান সম্পর্কিত তথ্যউপরের দিক থেকে নিচের অনেক দূর পর্যন্ত অনেক তথ্য আছে। সে পর্যন্ত না গিয়ে আপনি শুধু Ctrl +F  লিখে  Find What এর জায়গায়  Subject: লিখে  Find next করুন। পুরো ফাইলটির মধ্যে এই Subject: একবারই থাকার কথা।এবার সাবজেক্ট এর উপরের দিকে খেয়াল করুন। চিত্রে দেখানো Received: from[IP…] থেকে এই আইপি টি কপি করে নিন। খেয়াল রাখবেন নিচের দিকে ডেট এবং Message-ID: যেন থাকে। আমার ক্ষেত্রে আইপি 103.67.158.56 যা আমি আইপি লোকেটর ওয়েবসাইটের মাধ্যমে লোকেট করেছি।

কিভাবে ইমেইল প্রেরকের অবস্থান সংক্রান্ত আইপি এড্রেস চেক করবেন?

নিচের দিকে খেয়াল করুন- স্ক্রীন শট আছে- যে কোন আইপি লুক আপ সাইটে সার্চ করে বের করা যায়। আমি করেছি  https://www.iplocation.net/ সাইট থেকে।

ইমেইল প্রেরকের অবস্থান বর্ননা

এ পর্যন্ত বের করে ফেলাই আমাদের কাজ। এর পরের ঘটনা যদি সিরিয়াস কিছু হয় তবে ISP আমার এখানে বাংলালিংক, তারা জানে কোন পোর্ট দিয়ে কোন ইউজার এই মেসেজ আইডি পাস করেছে। তাদের কাছ থেকে ইউজার ডিটেইল পাওয়া সম্ভব। ইমেইল প্রেরকের অবস্থান বা তার কম্পিউটার কিংবা মোবাইলের লোকাল আইপি, ডিএনস এবং পোর্ট এসব তথ্য দিয়ে বের করে ফেলা যায় কে সে।  যদি দরকার হয় এসব ক্ষেত্রে আইন প্রয়োগকারী সংস্থার সহযোগীতা চাইতে পারেন।

আশাকরি উপরের তথ্য সমূহ কিছুটা হলেও সাহায্য করবে। উল্যেখ্য যে, গত কয়েক মাসে আমাদের কাছে এই বিষয়ে অনেকেই জানতে চেয়েছিলেন। তাই তাঁদের প্রয়োজনের সাপেক্ষে এই তথ্যসমূহ নিয়ে হাজির হয়েছি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*