ইভিএমে যেখানেই বাটন টিপুন, ভোট যাচ্ছে এক মার্কায়!


ইভিএম ভোটিং সিস্টেমে কারচুপি করে ভারতের বিধানসভা নির্বাচনে বিপুল জয় পেয়েছে বিজেপি! গত ৮ মাস ধরে এমন অভিযোগ করছেন বিএসপি নেত্রী মায়াবতী। এ কারণে প্রায় সব বিরোধী দল ইভিএমের বিপক্ষে অবস্থান নিয়েছে।

evm voting system

সংবাদ সম্মেলনে ইভিএম বা ইলেক্ট্রনিক ভোটিং মেশিন দিয়ে কীভাবে নির্বাচনে কারচুপি করা যায় তার একটা ধারণাও দেন তিনি। এবার সেই দৃশ্য ভিডিওতে ধারণ করে তারই এক সমর্থক বিষয়টি আরও স্পষ্ট করেছেন।

দেশটির মেরঠের একটি ওয়ার্ডে ভোটার বোতাম টিপলেন ‘হাতি’ চিহ্নে। কিন্তু সেই ভোট গিয়ে পড়ল ‘পদ্মফুলে’। অর্থাৎ যাকেই ভোট দেন না কেন, ভোট যাচ্ছে বিজেপির খাতায়—

বৃহস্পতিবার মায়াবতীর দলেরই এক সমর্থক নিজের ভোটদানের ভিডিও রেকর্ডিং করে দেখালেন যে, তিনি বিএসপিকে ভোট দিলেন, কিন্তু সেটি গিয়ে পড়ল বিজেপির ভোটবাক্সে। তসলিম আহমেদ নামের ওই ব্যক্তির ধারণ করা ভিডিও রেকর্ড এখন সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক ও ইউটিউবে ভাইরাল হয়ে গেছে।

এ নিয়ে ঝড় উঠেছে উত্তরপ্রদেশের রাজনৈতিক অঙ্গনে। ইভিএমে কারসাজি করে বিজেপি উত্তরপ্রদেশের নির্বাচনে অবৈধভাবে জেতার চেষ্টা করছে বলে বিরোধী দলগুলোর অভিযোগ।

তবে দেশটির নির্বাচন কমিশন অবশ্য ইভিএমে কারচুপির অভিযোগ উড়িয়ে দিয়েছে। মেরঠে যে ইভিএম-টি নিয়ে বিতর্ক শুরু হয়েছে, সেই ইভিএমে কোনও সমস্যা রয়েছে বলে কমিশনের দাবি।

মেরঠের অতিরিক্ত জেলা শাসক মুকেশ কুমার বলেছেন, ‘যে মেশিনে সমস্যা হচ্ছিল, অভিযোগ পাওয়া মাত্রই সেটা আমরা বদলে দিয়েছি।’

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*