অবশেষে সামনে এলো নেতাজীর মৃত্যুর আসল রহস্য – জানলে অবাক হবেন


নেতাজীর মৃত্যুর রহস্য এখন সকল ভারতীয় এর মনে চাগাড় দিয়ে ওঠেন।এবার ফরাসীর এক ঐতিহাসিক জেবিপি মোর করে দিলেন নেতাজীর মৃত্যুর আসল রহস্য ফাঁস।মোর জানিয়েছেন ভিয়েতনামের জেলেই নেতাজী তার জীবনের শেষ নিশ্বাস নিয়েছেন।শুরু তাই নয়,তার দাবি ফরাসী সেনাবাহিনীর একটি গোপন ফাইলে এমন কিছু লেখা আছে যা,নেতাজীর মৃত্যুর সকল রহস্য ফাঁস করে দিতে পারে।তবে সেই ফাইল ১০০ বছরের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে বলে তিনি।জানিয়েছেন।

প্যারিসের ইনস্টিটুট দে হতে এতুদে ইকনমিকস এত কমার্শিয়েলস-এর এই অধ্যাপক বলেছেন, “বহু বছরের গবেষণার পর আমি নিশ্চিত করে বলতে পারি যে সাইগোন-এ শেষ জীবন কেটেছে নেতাজির। খুব সম্ভবত অত্যন্ত কষ্ট পেয়ে ভিয়েতনামের বোট ক্যাটিনাট জেলে মৃত্যু হয় তাঁর। ফরাসি সিক্রেট সার্ভিসের রেকর্ড থেকে এই তথ্য পেয়েছি আমি। সুভাষচন্দ্র বোস এবং ইন্ডিয়ান ন্যাশনাল আর্মির সাইগোনে থাকা সংক্রান্ত একটি মাত্র ফাইল রয়েছে। কিন্তু ফরাসি সেনার হাতে থাকা সেই ফাইলটি আমাকে দেখতে দেওয়া হবে না বলে চিঠি দিয়ে জানানো হয়। এতে আমি যেমন অবাক হই, তেমনই নিশ্চিত হই যে আমার ধারণাই সঠিক। ১৯৪৫-এর সেপ্টেম্বরে সাইগোন-এ শেষ নিশ্বাস ত্যাগ করেন সুভাষ।”

মোর আরও জানিয়েছেন যে, ভারত সরকার এখন ফ্রান্স সরকারের ওপর চাপ সৃষ্টি করে সেই ফাইলটি প্রকাশ করানো উচীত।তার দাবি এই ফাইলে নেতাজীর জীবনের শেষ দিনগুলি সম্পর্কে অবশ্যই লেখা থাকবে কিছু।জাপানে যে নেতাজী কখনোই বিমান ঘটনায় মরেন নি সেই সম্পর্কে একদম সিউর মোর।সে জানায়, “জাপানে যে নেতাজীর চীতাভষ্ম করা হয়েছিলো,তার ডি এন এ কখনোই পরীক্ষা হয়নি।তাই ব্যাপারটা একদম জলের মত স্পষ্ট যে জাপানেই কখনোই সেই চীতাভষ্মটি নেতাজীর হতে পারেনা।”

বিমান দুর্ঘটনায় মৃত্যু না হলে নেতাজী অবশ্যই চীন বা রাশিয়ায় গেছে বলে দাবি মোরের।আসল সত্যি লোকানোর জন্যই জনসমক্ষে এমন ভুল খবর ছড়ানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*